Wednesday, November 18, 2015

আসমানের নিচে সর্বনিকৃষ্ট জীব কে???

রসুল আখেরী যামানা সম্পর্কে পাঁচটি জিনিস বোলছেন, (১) এসলাম শুধু নাম থাকবে, (২) কোর’আন শুধু অক্ষর থাকবে, (৩) মসজিদসমূহ ভর্ত্তি হবে, সেখানে কোন জায়গা পাওয়া যাবে না, কিন্তু সেখানে হেদায়াত থাকবে না, (৪) আমার উম্মাহর আলেমরা হবে আসমানের নিচে সবচেয়ে নিকৃষ্ট জীব, (৫) তাদের তৈরী ফেতনা তাদের ওপর পতিত হবে। [হযরত আলী রা: থেকে বায়হাকী]

 কথা বোলেছেন সেটা কি বর্ত্তমান সময় নয়? কারণ আমাদের চারপাশের আলেম নামের যে জীবগুলিকে বিচরণ কোরতে দেখি তারা আহার্য্য যোগাড়ের জন্য আল্লাহর দীন বিক্রয় করাকে বেছে নিয়েছে। যে খ্রীস্টানরা সামরিক শক্তিবলে দুনিয়া দখল কোরে এখন মানবজাতিকে সভ্য করার ঠিকাদারি গ্রহণ কোরেছে, সেই খ্রীস্টানদের ধর্মগুরুদের নৈতিক অধঃপতনের চিত্র দেখে বিষ্ময়ে হতবাক হোয়ে যেতে হয়। যে অভিযোগটি খ্রীস্টানদের উচ্চমার্গের ধর্মনেতা যথা কার্ডিনাল, বিশপদের বিরুদ্ধে নিয়মিতভাবে উত্থাপিত হোয়ে থাকে তা হোল শিশুদের উপর যৌন নিপীড়ন (Child Molestation) ও সমকামীতা। যারা বিশ্বের কিছুমাত্র খবরও রাখেন তাদের কাছে এ সংবাদ অতি পরিচিত। অন্যান্য প্রধান ধর্মগুলির যাযক, পুরোহিত সমপ্রদায়ও এ জাতীয় অপরাধ থেকে মুক্ত নন।
তবে সবচেয়ে ঘৃণ্য অবস্থা এই মোসলেম বোলে পরিচিত জনসংখ্যার আলেমদের। যারা এ জনসংখ্যার ধর্মীয় নেতা ও আলেম সমপ্রদায় তারা আল্লাহ যে কাজ কোরে উপার্জন করাকে কেবল হারামই করেন নি বরং আগুন খাওয়া বোলেছেন, সেটাকেই জীবিকা হিসাবে গ্রহণ কোরেছেন। তারা মসজিদে এমামতি কোরে, আযান দিনে, খোৎবা দিয়ে, মিলাদ পড়িয়ে, জানাজা ও তারাবীর নামাজ পড়িয়ে, কোরআন খতম দিয়ে, ওয়াজ কোরে, ফতোয়া দিয়ে, কোরবানী কোরে, মসজিদ মাদ্রাসার জন্য চাঁদা তুলে এবং আরো নানা প্রক্রিয়ায় ধর্মকে পূজি কোরে টাকা উপার্জন কোরছেন অর্থাৎ ধর্মকে বিক্রী কোরে খাচ্ছেন। পরনির্ভরশীল, মেরুদণ্ডহীন এই সব ধর্মগুরুদের সমাজে নেতা হিসাবে কোন গ্রহণযোগ্যতা নেই; শুধু তা-ই নয়, তাদের এ জনসংখ্যার নেতৃত্ব দেবার ন্যূনতম যোগ্যতাও নেই। দাড়ি, টুপি ও লেবাসসর্বস্ব অন্তসারশূন্য এই আলেম সমপ্রদায়ের যাবতীয় যোগ্যতা কিছু হাদীস কোরআন মুখস্থ জ্ঞান, মাসলা-মাসায়েল জানা ও আরবী মাখরাজের মধ্যেই সীমাবদ্ধ। এই জ্ঞানের অধিকারী হোয়েই তারা নিজেদেরকে এসলামের ধারক বাহক বোলে মনে করে এবং এই অহঙ্কারে মাটিতে তাদের পা পড়ে না। অথচ আখেরী যামানার এই আলেমদের সম্পর্কেই আল্লাহর রসুল বোলেছেন, আমার উম্মাহর আলেমরা হবে আসমানের নিচে সবচেয়ে নিকৃষ্ট জীব [আলী (রা undefined থেকে বায়হাকী]। দীন বিক্রী ছাড়াও খ্রীস্টান যাযকদের মতো চারিত্রিক অধঃপতনেও এই আলেম সমপ্রদায় কম যান না। গত ২৭ ডিসেম্বর, ২০১০ এর প্রথম আলো পত্রিকার একটি সংবাদ শিরোনাম ছিল এমন 'ছাত্রীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে মাদ্রাসার সুপার গ্রেফতার।' তাদের এ চারিত্রিক দিকগুলি জনগণের কাছে এতটাই সুবিদিত যে এ নিয়ে আর বিস্তারিত আলোচনায় গেলাম না।

No comments:

Post a Comment