Monday, November 30, 2015

পাখির গ্রাম যশোরের ‘আন্দলপোতা’


পাখির গ্রাম যশোরের ‘আন্দলপোতা’





যশোরের নাভারন আন্দলপোতা পল্লিতে পাখির আবাস গড়ে তাক লাগিয়েছেন মাস্টার আবদুল আলিম। প্রতিদিন সন্ধ্যায় এই আবাসে ফেরে বিভিন্ন প্রজাতির কয়েক হাজার পাখি। পাখপাখালির কলকাকলিতে মুগ্ধ এখানের সবাই। তার এই পাখির আবাস দেখতে বিভিন্ন এলাকা থেকে ছুটে আসেন শত শত নারী-শিশু-পুরুষ। তাই আন্দলপোতা গ্রাম এখন অনেকের কাছেই পাখির গ্রাম।
যশোরের শার্শা নাভারন বাজার থেকে ২ কিলোমিটার দূরে আন্দলপোতা গ্রামের আমির আলীর বাঁশবাগানে গড়ে উঠেছে এই পাখিপল্লি। এ বাগানের নারিকেল, শিশু, মেহগনি ও বাঁশঝাড়ে নিরিবিলি ও নির্জন পরিবেশ পাখিদের খুবই পছন্দের। সন্ধ্যায় পাখির কিচিরমিচিরে রূপ বদলে যায় আন্দলপোতার।

পাখির প্রজনন ও বিস্তারে এবং পাখির নিধন রোধে কাজ করছে নাভারন গ্রিন ওয়ার্ল্ড মুভমেন্ট ফাউন্ডেশন নামের সংগঠন। পাখি নিধন রোধসহ বিভিন্ন বিষয়ে জনসচেতনতায় কাজ করছে সংগঠনটি।
এখানে আসা শিক্ষার্থী মরিয়া ইয়াসমিন ও আর্বি হোসেন জানান, পাখির আবাসের কথা শুনেই আন্দলপোতা গ্রামে এসেছেন তারা। পাখির আবাস দেখে খুবই ভালো লাগছে তাদের। পুরো গ্রাম যেন পাখির অভয়ারণ্যে পরিণত হয়েছে।
একই কথা জানালেন আন্দলপোতা গ্রামের আলী রায়হান ও স্থানীয় রেবেকা সুলতানা। তারা জানান, আমির আলীর বাগানে বারো মাসই বিভিন্ন প্রজাতির পাখির আসা-যাওয়া।
নাভারন গ্রিন ওয়ার্ল্ড মুভমেন্ট ফাউন্ডেশনের পরিচালক আবদুল আলিম বলেন, ‘পাখপাখালির কলতান কার না ভালো লাগে’, একদিন আন্দলপোতা গ্রামে এসে অভিভূত হন তিনি। পরে পাখি সুরক্ষা, নিধন রোধসহ পাখির প্রজনন বিষয়ে গ্রামের মানুষকে সচেতনের উদ্যোগ নেন।

No comments:

Post a Comment