Saturday, April 2, 2016

মানুষের পরিবর্তন





সমস্ত পৃথিবীতে চলমান অন্যায়, অবিচার, যুদ্ধ-বিগ্রহ, রক্তপাত, এক কথায় অশান্তি থেকে পরিত্রাণের আশায় মানুষ একের পর এক জীবনব্যবস্থা পরিবর্তন করে চলেছে। কিন্তু কোনো মানবসৃষ্ট জীবনব্যবস্থাই মানুষকে শান্তির সন্ধান দিতে না পারায় মানবজাতির সামনে এখন একটাই পথ দাঁড়িয়েছে- আল্লাহর দেওয়া জীবনব্যবস্থা দ্বীনুল হক্ব, কার্যকরী করা, যেটা আল্লাহ পাঠিয়েছেন শেষ নবীর উপর।
.
কিন্তু প্রশ্ন হলো- এই দ্বীনুল হক্ব প্রতিষ্ঠার পদ্ধতি বা কর্মসূচি কী হবে? একেকজন একেকভাবে প্রচেষ্টা চালাচ্ছে। কেউ প্রচলিত রাজনৈতিক পদ্ধতিতে, কেউ জঙ্গিবাদী কর্মকাণ্ডের মাধ্যমে, এছাড়াও বিভিন্ন পদ্ধতিতে প্রচেষ্টা চলছে। আমাদের কথা হলো- দ্বীন যেহেতু দিয়েছেন আল্লাহ, কাজেই কীভাবে সেই দ্বীন প্রতিষ্ঠা করতে হবে সেটাও আল্লাহ বলে দেবেন- এটাই স্বাভাবিক। আমরা কি দ্বীন প্রতিষ্ঠার আল্লাহপ্রদত্ত কর্মসূচির সন্ধান করেছি কখনও? করলে জানতাম- আল্লাহ কীভাবে পৃথিবীতে আল্লাহর দেওয়া দ্বীনুল হক্ব প্রতিষ্ঠা করতে হবে তার পাঁচ দফা কর্মসূচি রসুলাল্লাহকে দান করেছিলেন এবং রসুল তা এই জাতিকে দান করে গেছেন।
.
হজরত হারিস আল আশয়ারী (রা.) হতে বর্ণিত তিনি বলেন, রাসূল (সা.) বলেছেন, আমি তোমাদেরকে পাঁচটি কাজের নির্দেশ দিচ্ছি, যে বিষয়ে আল্লাহ তায়ালা আমাকে নির্দেশ দিয়েছেন, তা হলো (১) ঐক্যবদ্ধ হবে (২) নেতার কথা শুনবে (৩) আনুগত্য করবে (৪) হিজরত করবে ও (৫) জিহাদ (দ্বীন প্রতিষ্ঠার জন্য সর্বাত্মকভাবে চেষ্টা) করবে।
যে ব্যক্তি (কর্মসূচির) এই ঐক্যবন্ধনী থেকে এক বিঘত পরিমাণও দূরে সরে গেল, সে যেন নিজের গর্দান থেকে ইসলামের রজ্জু খুলে ফেলল। অবশ্য যদি ফিরে আসে তা হলে ভিন্ন কথা। আর যে ব্যক্তি জাহিলিয়াতের (মানব রচিত মতবাদ, অনৈক্য ও বিশৃঙ্খলার) দিকে আহ্বান জানাবে সে জাহান্নামের জ্বালানি পাথরে পরিণত হবে। সাহাবাগণ জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাসূল (সা.) সালাত ও সিয়াম আদায় করলেও কি সে জাহান্নামী ? রাসূল (সা.) বললেন-হ্যাঁ, যদি সে সালাত ও সিয়াম পালন করে এবং নিজেকে মুসলমান বলে দাবি করে, তবুও সে জাহান্নামী’ (তিরমিযী ও আহমদ-হাকেম)।
এটাই শেষ নবীর উম্মতদের জন্য দ্বীন প্রতিষ্ঠার আল্লাহ প্রদত্ত কর্মসূচি।
.
এই কর্মসূচি মোতাবেক এখন একটাই করণীয়- জাতিকে আল্লাহর তওহীদ তথা সার্বভৌমত্বের পক্ষে ঐক্যবদ্ধ করা। সেই কাজটিই করে যাচ্ছে হেযবুত তওহীদ। এর বাইরে অন্য কোনো মনগড়া কর্মসূচি দিয়ে সফলতা আসবে না এটা প্রমাণিত হয়ে গেছে।

No comments:

Post a Comment