Thursday, April 28, 2016

আল্লাহর নবীরা প্রকাশ্য কিন্তু জঙ্গিরা গোপন


আল্লাহর নবীরা প্রকাশ্য কিন্তু জঙ্গিরা গোপন



....
জঙ্গিবাদীরা তাদের আদর্শ জনগণের সামনে তুলে ধরেন না কেন? কে তাদেরকে বোঝাবে যে, একজন যোদ্ধার সাথে সন্ত্রাসীর যতটুকু পার্থক্য, আল্লাহর দৃষ্টিতে একজন মোমেনের সাথে একজন জঙ্গির ততটুকুই পার্থক্য? 
.
একটি আদর্শ যতদিন না জনগণের সামনে তুলে ধরা হচ্ছে এবং জনগণ সেটাকে তাদের মুক্তির পথ বলে গ্রহণ করছে ততদিন সেটাকে সশস্ত্র পন্থায় জনগণের উপর চাপিয়ে দিয়ে লাভ নেই। সেটা সাম্রাজ্যবাদ হবে যেটা হালাকু খান চেঙ্গিস খান করেছেন। সেটা কখনো সভ্যতায় রূপ নেবে না।
.
কিন্তু ইসলাম একটি সভ্যতার নাম, জোর করে চাপিয়ে দেওয়ার বিষয় না। তাই ইসলামে জবরদস্তি করা নিষিদ্ধ এবং নবী সেটা করেন নি। আল্লাহ মানুষকে প্রকৃতিগতভাবে স্বাধীন করে সৃষ্টি করেছেন, সে দাসত্ব করা পছন্দ করে না। তিনি মক্কায় যে পরিমাণ সাহাবী পেয়েছিলেন তারা চাইলে সশস্ত্র বিপ্লব ঘটিয়ে হয়তো প্রথম ১৩ বছরেই মক্কা দখল করে নিতে পারতেন। কিন্তু মুখ বুঁজে নির্যাতন, গালিগালাজ সহ্য করেছেন। একটা মানুষকেও হত্যা করেন নি, সহিংসতার পথেই হাটেন নি।
.
তাতে কি ইসলাম প্রতিষ্ঠা হয় নি। হয়েছে এবং গত ১৪০০ বছর ধরে যেভাবেই হোক তার একটা অস্তিত্ব টিকে আছে। কিন্তু হালাকু খানরা ইতিহাসের চোরাবালিতে হারিয়ে গেছেন। যারা এককালে রসুলকে হত্যার জন্য পাগলপারা ছিল তারাই ইসলামের খলিফা ও সেনাপতি হয়েছেন যখন তারা রসুলের আদর্শকে জানতে পেরেছেন। মদীনার মানুষ ইসলামকে জানতে ও বুঝতে পেরে রসুলকে নিজেদের দেশে ডেকে এনেছেন এবং তাকে রাষ্ট্রপ্রধান করেছেন। রসুলাল্লাহ যদি নিরবচ্ছিন্ন প্রচার না চালাতেন এটা কি সম্ভব হতো? তিনি তো নবী হয়েই পাহাড়ের চূড়ায় উঠে সবাইকে ডেকে উচ্চস্বরে নিজের বক্তব্য তুলে ধরেছিলেন। পূর্ববতী নবীরাও প্রকাশ্যে জনগণের সাথে কাজ করেছেন।
.
আজকে জঙ্গিবাদীরা চোরাগোপ্তা হামলা করে ইসলামের খেদমত করছেন, আল্লাহ-রসুলের বিরুদ্ধতাকারীদের শায়েস্তা করছেন বলে ভাবছেন। তারা কখনোই গণমানুষের সম্মুখে তাদের আদর্শকে উপস্থাপনই করছেন না। গোপন পন্থায় কাজ করে যাচ্ছেন। ফলে তাদের প্রতি জনগণের মনে একটি আতঙ্ক বিরাজ করছে যেটা রসুলের জাতির বেলায় ছিল না। জনগণই রসুলকে নিরাপত্তা দিতে অঙ্গীকারাবদ্ধ ছিল। রসুলাল্লাহর নীতি ছিল এমন প্রকাশ্য যে তাঁর ব্যক্তিজীবনের খুটিনাটি বিষয় পর্যন্ত সবাই জানে।
.
পক্ষান্তরে আজকের সময়ের জঙ্গিবাদীরা জনগণকে গোনতেই ধরছেন না, জনগণ তাদেরকে চায় কিনা, ভালোবাসে কি না, তারা যে শরিয়ত প্রতিষ্ঠা করতে চায় সেই বিধানের প্রতি জনগণের মন অনুকূল কিনা কিছুই তারা বিবেচনায় নিচ্ছেন না। তারা হালাকু খানের পথে হাটছেন। তারা যে কোনো উপায়ে রাষ্ট্রক্ষমতা দখল করতে চায়, জনগণকে দাবিয়ে রেখে শাসন করতে চায় যেটা মধ্যপ্রাচ্যে চলছে।

No comments:

Post a Comment