Monday, October 19, 2015

ইসলামসম্পর্কিত কিছু বিষয়

আমরা যখন ইসলামসম্পর্কিত কিছু বিষয় সঠিকভাবে তুলে ধরছি তখন কিছু কিছু আপত্তি আসছে। ঠিক আপত্তি নয়, তবে এক ধরনের অনুযোগ যে, আপনারা ঠিক লিখেছেন কিন্তু কথাটা ওভাবে না বলে আরো সুন্দর করে, নরমভাবে বলতে পারতেন। এমনও অভিযোগ এসেছে যে আপনাদের লেখা ঠিক আছে, কিন্তু যেভাবে 'ইসলামের সমালোচনা' করছেন তাতে ইসলামবিদ্বেষীরা ইসলামকে হেয় করার সুযোগ পেয়ে যাবে। তাছাড়া অনেকে আপনাদেরকে ইসলামের বিপরীতে লিখেছেন এমনটাও মনে করতে পারে। কারণ, কেউ কেউ পোস্টের কয়েক লাইন পড়েই একটা ধারণা করে নিয়ে নেয়। আপনাদের লেখা পুরোটা না পড়লে বিভ্রান্তির যথেষ্ট সুযোগ আছে।
এ ব্যাপারে আমাদের আত্মপক্ষ সমর্থন হচ্ছে: বর্তমানে প্রায় ১৮০ কোটি মুসলিম জনসংখ্যার হাতে পঞ্চান্নটির মত রাষ্ট্রের মালিকানা থাকা সত্ত্বেও, তেল-গ্যাস ইত্যাদি প্রাকৃতিক সম্পদের এক বিরাট অংশের মালিক হওয়া সত্ত্বেও তারা যে গভীর সংকটকাল অতিক্রম করছে এর পেছনে প্রধান দায় মূলত তাদের নিজেদেরই। এই দায়ের মধ্যে আছে ধর্ম সম্বন্ধে ভুল ও বিকৃত ধারণা, অজ্ঞতাসহ ধর্মের অপব্যবহার ইত্যাদি। ইসলামকে যারা পূর্বের ন্যায় নব যৌবনরূপে দেখতে চান তারা সেসবের সাথে আপোস করে মিনমিনিয়ে কথা বললে হবে না। আপনি সেসব অন্ধত্ব দূরও করতে চান আবার যারা সেই অন্ধত্ব টিকিয়ে রেখেছে তাদেরকে রাগাতে চান না- এই দুটো একসাথে কোনদিনও সম্ভব নয়। যেমন করে সম্ভব নয় দেহের কোন অংশে ফোঁড়া হলে তাকে আলতো করে হাত বুলিয়ে সারিয়ে ফেলা।
স্বাভাবিক নিয়মই এই যে, যখন কায়েমী স্বার্থবাদীরা নিজেদের স্বার্থের বিরুদ্ধে কোনো পদক্ষেপ বা বক্তব্য দেখতে পাবে তখনই তারা তাতে সর্বাত্মক বাধা দেবে। তারা আপনাকে বাধ্য করতে চেষ্টা করবে সেই সত্যের সাথে মিথ্যার আপস ঘটাতে। তাদের স্বার্থ রক্ষা করে সত্যকে মিনমিনিয়ে উপস্থাপন করানোরও চেষ্টা করবে। এখন তাদের মুখের দিকে চেয়ে যদি আপনি সত্যকে সঠিকরূপে উপস্থাপন না করেন তবে আপনি কোনোদিনও সত্যকে প্রতিষ্ঠা করতে পারবেন না।
আমাদের কথা হচ্ছে, যে জাতি নিজেদের ব্যর্থতাকে উপেক্ষা করে প্রতিযোগিতায় লিপ্ত হয়, নিজেদের বিরুদ্ধে যাওয়া সত্যকে গোপন করে, আত্মসমালোচনা করতে ভয় পায়, জবাবদিহিতাকে ভয় পায় সেই জাতি কোনোদিনই জাগতে পারবে না, শ্রেষ্ঠও হতে পারবে না। যারা বলেন কারো কথায় ইসলামবিদ্বেষীরা আমাদের দুর্বলতা সম্বন্ধে জেনে যাবে তাদেরকে বলবো যে, দুর্গন্ধ ছাড়ানোর ভয়ে কি আপনি নোংরা জিনিস আপনার চাদরের তলায় রেখে দেবেন? এটাই কি উচিত নয় যে সেই নোংরা বস্তুটাকে আপনি ঢিল মেরে দূরে ছুঁড়ে মারবেন?
যারা বলছেন যে আমরা ইসলামের সমালোচনা করছি তারা ভুল বুঝতেছেন। মিথ্যার সাথে ইসলামের কোনো সম্পর্ক নেই। যা ইসলামের নয় সেটাকে ইসলামের সাথে জড়িয়ে মেকি যে একটা ইসলাম দাঁড় করা হয়েছে আমাদের কথা সেটার বিরুদ্ধে। কখনোই সেটা ইসলামের বিরুদ্ধে নয়। তারপরও যদি আপনি অর্ধেক স্ট্যাটাস পড়ে আমাদেরকে ইসলামবিরোধী বলে ধরে নেন তবে আপনার জন্য করুণা করা ছাড়া আমাদের আর কিছু করণীয় নেই। আপনার মত লাখে লাখে ভেড়ার পাল থাকলেও একই কথা। ভেড়ার পাল দিয়ে ইসলামের উপকার কোনো কালে হয়নি আর হবেও না।

No comments:

Post a Comment