Saturday, April 4, 2015

Divide and Rule(শোষণের হাতিয়ার)

 Divide and Rule(শোষণের হাতিয়ার)

ধর্মীয় দল উপদল
সুত্র- Divide and Rule(শোষণের হাতিয়ার)
লিখেছেন - হেযবুত তওহীদ, মাননীয় এমাম,হোসাইন মোহাম্মদ সেলিম।
হিন্দু সম্প্রদায়ের মধ্যে কত যে দল উপদল আছে তা বলতে গেলে লেখা অনেক দীর্ঘ হোয়ে যাবে। এক এলাকায় যে দেবতার পুজা করা হয়,অন্য এলাকায় সেই দেবতার নামও অজানা। হ্রদয় বিদারক বর্ণভেদ প্রথা আজও হিন্দু সমাজকে কুরে কুরে খাচ্ছে। 
খ্রিস্টানরা তো শুরুতেই দু'টি প্রধান ভাগে ভাগ হোয়ে গেলো: ক্যাথলিক ও প্রটেস্ট্যান্ট। মোসলেমরা হোল শিয়া,সুন্নী,হানাফি,সালাফি,ওহাবী,মালেকী,শাফেয়ী, হাম্বলী। শিক্ষা ব্যবস্থার মাধ্যমে দাজ্জাল এই বিভক্তি গুলিকে জাতিগুলির আত্মায় একেবারে পাকাপোক্ত কোরে দিলো। মাদ্রাসাগুলিতে এই শিয়া ও সুন্নী মতবাদ,বিভিন্ন এমামের মতবাদগুলিকে আলাদাভাবে শেখানো হোল ফলে এই শিক্ষায় শিক্ষিতরা চিরকালের তরে একে অপরের শত্রু বনে গেল।একটি বিষয়ের নামই রাখা হলো তর্কশাস্ত্র। অর্থাৎ যত পারো মত তৈরি কর,যত পারো পথ তৈরি কর। পথ-মত তৈরি কোরতে কোরতে এখন এক এসলামেই হোল হাজার হাজার ভাগ,মত,ফেরকায় বিভক্ত। সারা বিশ্বে মারেফতি তরিকাগত বিভক্তি যে কত আছে তার হিসেব নেই, চিশতিয়া, কাদেরিয়া, মোজাদ্দেদিয়া,নকশাবন্দীয়া পীরের অনুসারীদের মধ্যে এক পীর আরেক পীরের অনুসারীদের শুধু বিরোধিতা, বা ঘৃণাঈ করে না বরং হামলা কোরে হতাহত পর্যন্ত কোরছে। ভৌগোলিক
সীমারেখা সীমা থেকে ধর্মীয় সীমারেখা আরো মারাত্মক। ভৌগোলিক সীমারেখা যাও গুলি খেয়ে, ড্রামের ভিতরে ঢুকে,লাশের গাড়িতে কোরে হলেও পার হওয়া যায়,কিন্তু এই ধর্মীয় সীমানা কোনো অবস্থাতেই পার হওয়া যায় না। একজন খ্রিস্টানকে বৌদ্ধ বানানো বা হিন্দুকে মুসলমান বানানো যতটা না কঠিন,একজন শিয়াকে সুন্নি বানানো বা সুন্নিকে শিয়া বানানো তার চাইতে কঠিন। বিষয় টা এখানে শেষ হোলে না হয় কথা ছিল,কিন্তু প্রতি বছর শুধুমাত্র শিয়া, সুন্নি সংঘর্ষে কত হাজার লোক যে নিহত হয় তার হিসাব কয়জনে রাখে? কি নিদারুণ পরিহাস।
বুলবুল আহাম্মেদ

No comments:

Post a Comment