Thursday, December 10, 2015

হে জ্ঞানীরা! তোমরা কি তোমাদের জ্ঞানকে কাজে লাগাবে না?



হে জ্ঞানীরা! তোমরা কি তোমাদের জ্ঞানকে কাজে লাগাবে না?
..............................................................................
(পুরোটা মনোযোগ দিয়ে পড়ার জন্য অনুরোধ করছি, সময়টা আশা করি কাজে লাগবে)
.
সব খাদ্য শরীরের জন্য যেমন উপকারী নয় তেমনি সব কথা মনের জন্য উপকারী নয়। যা কিছু মানুষের ক্ষতি সাধন করে তাই হারাম। যা কিছু মানুষের কল্যাণ সাধন করে তাই হালাল। স্রষ্টা চিরন্তন ধর্মে এই নীতিকেই হালাল-হারামের ভিত্তি করেছেন।
.
এই সাধারণ জ্ঞান লুপ্ত হয়ে গেলেই মানুষ ভাস্কর্য আর প্রতিমার পার্থক্য বুঝতে পারে না, শিল্প আর অশ্লীলতার পার্থক্য বুঝতে পারে না। তখন তার হালাল হারাম বুঝতে মাসলা খুঁজতে হয়।
.
আল্লাহ আমাদের প্রতিপালক। তিনি তার অতি আদরের সৃষ্টি মানুষ যেন কোনো কষ্টে না পড়ে তাই শরীয়াহ দিয়েছেন যেভাবে একজন পিতা তার সন্তানকে ভালো মন্দের জ্ঞান দিয়ে থাকেন। তিনি বলেছেন মানুষকে তার জ্ঞানকে কাজে লাগাতে, মানুষ যেন প্রতিটি কাজ কেন করছে তা যেন বুঝে করে। মানুষকে তার ‌'আকল' বা বুদ্ধির বাইরে কোনো পুরস্কার দেওয়া হবে না।
.
প্রতিটি বস্তু বা বিষয় ভালো না মন্দ, বৈধ না অবৈধ, হালাল না হারাম তা নির্ভর করে ঐ বস্তুর ব্যবহারের উপর। একটি কলম দিয়ে আমি সত্য লিখতে পারি, মিথ্যাও লিখতে পারি। এখানে মিথ্যা লেখার অপরাধে কলমের উপর দোষারোপ করে যদি কলমকে হারাম বলে মনে করি সেটা কি মূর্খতা নয়?
.
তেমনি গান কলমের মতই একটি মাধ্যম। এই গানের দ্বারা আমি আল্লাহর রাস্তায় মানবতা কল্যাণে সংগ্রাম করার জন্য মানুষকে উজ্জীবিত করে তুলতে পারি, আবার এই গান দিয়ে মানুষকে অশ্লীল কাজের দিকে আকৃষ্ট করতে পারি। আমি কোনটা করব সেটা আমার ব্যাপার। এখানে গানকেই হারাম বলে ফতোয়া দেওয়া নির্বুদ্ধিতা। আপনি গানের অপব্যবহারকে হারাম করতে পারেন।
.
সঙ্গীত, শিল্পচর্চা মানুষের মনকে আনন্দে ভরে দেয়, সুর তার হৃদয়ে প্রশান্তি তৃপ্তি দেয় ঠিক যেভাবে খাদ্য মানুষের শরীরের চাহিদা পূরণ করে। মানুষ তো শুধু দেহ নয় তার আত্মা আছে, সেই আত্মার খোরাকও আছে। সবার সব খাদ্য যেমন পছন্দ নয় তেমন সবার আত্মার খোরাকও এক নয়। এর ব্যাপারে কোনো জবরদস্তি আল্লাহ করেন নি।
.
বর্তমান সময়ে মানুষের জীবন ভোগবাদী। তারা গান-বাজনা, আনন্দ-ফুর্তিকেই জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় বানিয়ে নিয়েছে। কোনো কিছুই অতিরিক্ত নয়। লবণ খাদ্যকে সুস্বাদু করে, কিন্তু অতিরিক্ত হলে তা খাদ্যের মূল উদ্দেশ্যকেই ধ্বংস করে। আল্লাহর রসুলের জীবনটা ছিল অন্যরকম। তিনি ছিলেন এক মহা বিপ্লবী নবী। তার এত সময় ছিল না যে গান বাজনা শিল্পচর্চা নিয়ে মেতে থাকবেন, সেটা তার জীবনের মূল কাজ হতে পারত না। তার মানে এই নয় যে তিনি সেগুলো হারাম করেছেন।
.
আরবের উৎসবের দিনগুলোতে ছেলে মেয়েরা গান করত, সে সময়ে যে বাদ্যযন্ত্র ছিল সেগুলো দিয়েই গান করত, নাচত। তিনি সেগুলোতে কোনো বাধা দেন নি। তবে যে গানে ছবিতে আল্লাহর বিরুদ্ধে বলা হয়, অশ্লীলতা করা হয় তিনি সেগুলোর বিরুদ্ধে স্বভাবতই কঠোর ছিলেন। কারণ সেগুলো জাতির আত্মাকে ক্ষতিগ্রস্ত করবে। জাতির কল্যাণ-অকল্যাণই ছিল তার প্রতিটি কাজের উদ্দেশ্য।
.
আমরা নিজেদের জ্ঞানকে ফতোয়ার বইয়ের কাছে বাধা দিয়ে সেই জ্ঞানের স্রষ্টা ও তাঁর রসুলের অপমানই করছি। পাগলা কুকুর যখন আপনার দিকে ধেয়ে আসে তখন কি আপনি মাসলা খোঁজেন যে এখন কী করণীয়? তখন নিজের জ্ঞান কাজে লাগিয়ে আত্মরক্ষার চেষ্টা করেন।
.
কিন্তু ইসলাম শব্দটি শোনার সঙ্গে সঙ্গেই কেন একটি শ্রেণির কাছে নিজের বুদ্ধিকে বিসর্জন দিয়ে দেন? মনে রাখবেন, প্রতিটি মানুষের মধ্যেই আল্লাহর রূহ বাস করে, সেই রূহ সেই মানুষকে অবশ্যই প্রতিটি সিদ্ধান্তের সময় সঠিক ও ভুল, ভালো ও মন্দের পার্থক্য নির্দেশ করতে থাকে।
.
আল্লাহর সেই রূহকে কথিত আলেম ও ফতোয়ার কেতাবে বন্দী না করে জাগিয়ে তুলুন, দেখবেন ইসলাম কত সরল, কত সুস্পষ্ট হয়ে আপনার সামনে আবির্ভূত হবে। একেই আল্লাহ বলেছেন সহজ সরল পথ বা সেরাতুল মুস্তাকীম।

No comments:

Post a Comment