Tuesday, December 8, 2015

চুলের যত্নে অদ্বিতীয় অ্যালোভেরা

চুল, ত্বক এবং ওজন নিয়ন্ত্রণের ভার নিশ্চিন্তে ছেড়ে দিন সবুজ ক্যাকটাস অ্যালোভেরার দায়িত্বে। ত্বক ফর্সা করার ক্রিম থেকে শুরু করে স্বাস্থ্যকর পানীয় হিসেবে ব্যবহৃত ডায়েট সাপ্লিমেন্টের কয়েক লাখ ডলারের বাণিজ্যের মূল উপাদান হচ্ছে অ্যালোভেরা।
অতি উপকারী ভেষজ অ্যালোভেরা গাছ কিন্তু আপনি ঘরেই রাখতে পারেন। মাত্র এক কিংবা দুই ফুট লম্বা এই গাছ টবেই লাগানো সম্ভব।
অ্যালোভেরার স্বচ্ছ প্রতিটি পাতায় রয়েছে ৯৬ শতাংশ পানি এবং ভিটামিন এ, বি, সি ও ই। অ্যালোভেরার রস কোষ্ঠকাঠিন্য দূর করতে অব্যর্থ। কার্বোহাইড্রেট সমৃদ্ধ অ্যালোভেরা জেল ত্বকের কোষে পুষ্টির যোগান দেয় এবং একই সঙ্গে ত্বকের টক্সিন দূর করে।
চীনা এবং ব্রিটিশ আয়ুর্বেদ চিকিৎসায় একবাক্যে স্বীকৃত হয়েছে অ্যালোভেরার উপকারিতা। অ্যালোভেরা খাওয়া অথবা ত্বকে লাগানো দুভাবেই আপনি উপকৃত হতে পারেন। আয়ুর্বেদ চিকিৎসা শাস্ত্রে অ্যালোভেরাকে ‘অলৌকিক ভেষজ’ বলে উল্লেখ করা হয়েছে। কারণ এই একমাত্র ভেষজটি কাটাছেঁড়া, শুষ্ক ত্বক এবং পোড়া সারাতে কাজ করে।
দিল্লির চিকিৎসক ডা. দীপালি ভরদোয়াজ বলেন, ‘ভিটামিন সি, ই এবং বিটা ক্যারোটিন সৃমদ্ধ অ্যালোভেরা একদিকে যেমন পুষ্টিকর তেমনি বার্ধক্য ধরে রাখতে সক্ষম। তৈলাক্ত ত্বকে ময়েশ্চরাইজারের কাজ করে অ্যালোভেরা। ত্বকের অতিরিক্ত তেল শুষে নিয়ে ত্বককে রাখে প্রাণবন্ত।
সকালে খালি পেটে এক গ্লাস অ্যালোভেরার জুস পানের পরামর্শ চিকিৎসাবিদদের। এটি হজম শক্তি বাড়ায় এবং পাকস্থলির যেকোনো সমস্যা সমাধানে কাজ করে। আপনি যদি ভেতর থেকে সুস্থ থাকেন তাহলে বাহ্যিক সৌন্দর্য্য তো প্রকাশ পাবেই।
অ্যালোভেরায় বিদ্যামান প্রোটোলেটিক এনজাইম মাথার ত্বকের মরা কোষগুলোতে সারিয়ে তুলতে ভূমিকা রাখে। এটি কন্ডিশনার হিসেবেও সেরা এবং চুলকে মসৃন ও উজ্জ্বল করে। এটি চুলের বৃদ্ধিতে ভূমিকা রাখে এবং তালুতে চুলকানি প্রতিরোধ করে। চুলকে কন্ডিশনিং করে খুশকি দূর করতেও কাজ করে এই ওষধি ভেষজটি।
অ্যালোভেরার উপকারিতা সম্পর্কে লেখক ড্যানি গেজ বলেন, ‘অ্যালোভেরায় রয়েছে চুলের জন্য প্রয়োজনীয় প্রাথমিক প্রোটিন ক্যারাটিন। রয়েছে অ্যামাইনো এসিড, অক্সিজেন, কার্বন এবং অল্প পরিমাণে হাইড্রোজেন এবং নাইট্রোজেন। অ্যালোভেরার উপাদানগুলো চুলের নমনীয়তা বাড়িয়ে এর ভঙ্গুরতা দূর করে।’
অ্যালোভেরা প্যাক কমপক্ষে সপ্তাহে একবার কিংবা একদিন অন্তর আপনি ব্যবহার করতে পারেন। চারপাশের সবুজ অংশ ফেলে দিয়ে পিচ্ছিল উপাদান মাথায় ঘষে নিন। এটি চুলতে মজবুত, নমনীয় এবং প্রাণবন্ত করবে।

No comments:

Post a Comment